প্রায়ই জানতে চাওয়া প্রশ্ন । ApnarKaj.com

ফ্রিল্যান্সারের জানতে চাওয়া প্রশ্নসমূহ

ApnarKaj.com হচ্ছে বাংলা ভাষায় তৈরি একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। যেখানে বায়ার/কাজদাতা যেকোন কাজ পোস্ট করতে পারবেন এবং অপরদিকে অভিজ্ঞ ফ্রিল্যান্সারগণ ও এক্সপার্টগণ নির্দিষ্ট অর্থের বিনিময়ে কাজটি করবেন।

হোম পেজ এর ‘ফ্রিল্যান্সার রেজিস্ট্রেশন’ বাটনে ক্লিক করে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরমটি পূরণ করে রেজিস্টার বাটনে ক্লিক করুন। এরপর ইমেইল এ ঢুকে একটিভ লিংকে ক্লিক করে আপনার একাউন্টটি ভেরিফাই করুন।

হ্যাঁ। অবশ্যই আপনি একাধিক একাউন্ট করতে পারবেন। তবে ভিন্ন ভিন্ন মোবাইল নং ও ই-মেইল এ্যড্রেস ব্যবহার করতে হবে।

ApnarKaj.com ওয়েবসাইটে একাউন্ট খুলতে কোন বয়সের ঝামেলা নেই। এখানে যে কোন বয়সের ব্যক্তিরা একাউন্ট খুলে কাজ করতে পারবে।

বায়ারের পোস্টকৃত কাজে ‘কাজের বিস্তারিত’ বাটনে ক্লিক করে বায়ারের দেওয়া সকল তথ্য পড়ে, বুঝে ‘বিড করুন’ বাটনে ক্লিক করে আপনার বিড বাজেট দিন এবং কাজ সম্পর্কে বিডের বিবরণ লিখে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার বিডটি সম্পূর্ণ হবে।

বর্তমানে শুধুমাত্র বিকাশের মাধ্যমে টাকা তুলতে পারবেন। পরবর্তীতে অন্য কোন মাধ্যম চালু হলে ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

না। সেক্ষেত্রে আপনাকে ভিন্ন ভিন্ন মোবাইল নং ও ই-মেইল এ্যড্রেস ব্যবহার করে একউন্ট খুলতে হবে।

শুধুমাত্র ওয়েবসাইটের ম্যাসেজ অপশনের মাধ্যমে বায়ারের সাথে যোগাযোগ করতে পারবেন।

ড্যাশবোর্ড এর ‘হায়ার করেছে’ অপশনের ফাইল অপশনের মাধ্যমে আপনি বায়ারকে কাজটি ডেলিভারী দিবেন। তবে, ফাইলের সাইজ যদি ১০ (দশ) মেগাবাইটের বড় হয় তাহলে আপনাকে নিচের দেওয়া লিংকে গিয়ে একাউন্ট করে সর্বোচ্চ ১০০ জিবি পর্যন্ত আপলোড করতে পারবেন। এবং পরবর্তীতে আপলোডেড লিংকটি বায়ারকে সেন্ড করে দিন।

আপনি সর্বনিন্ম ১৫০/- টাকা আয় করলেই আপনার টাকা উত্তোলন করতে পারবেন।

৭ (সাত) কর্মদিবসের মধ্যে আপনাকে টাকা পরিশোধ করা হবে।

ফিডব্যাক (রেটিং) হচ্ছে বায়ারের সুনাম। কাজের কোয়ালিটি, কাজের সময়সীমা, বায়ারের কথার সাথে কাজের মিল আছে কিনা, অতিরিক্ত কাজ করিয়েছে কিনা ইত্যাদি সবকিছু মিলিয়ে ফ্রিল্যান্সার বায়ারকে ফিডব্যাক (রেটিং) দিবে।

ফ্রিল্যান্সারের কাছ থেকে উপার্জিত টাকার ২০% কমিশন রেখে বাকী টাকা ফ্রিল্যান্সারকে পরিশোধ করা হবে।

হ্যাঁ। অবশ্যই আপনি বিড করা কাজ বাতিল করতে পারবেন। পুনরায় ঐ কাজে নতুন করে বিডও করতে পারবেন।

না। তবে, আপনি আমাদের নিচের দেওয়া লিংকে গিয়ে একাউন্ট করে সর্বোচ্চ ১০০ জিবি পর্যন্ত আপলোড করতে পারবেন। এবং পরবর্তীতে আপলোডেড লিংকটি বায়ারকে সেন্ড করে দিবেন।
ফ্রি ফাইল হোস্টিং এ একাউন্ট করার জন্যে এখানে ক্লিক করুন


বায়ারের জানতে চাওয়া প্রশ্নসমূহ

হোম পেজ এর ‘বায়ার রেজিস্ট্রেশন’ বাটনে ক্লিক করে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরমটি পূরণ করে রেজিস্টার বাটনে ক্লিক করুন। এরপর ইমেইল এ ঢুকে একটিভ লিংকে ক্লিক করে আপনার একাউন্টটি ভেরিফাই করুন।

আপনার একাউন্টে লগইন করার পর ‘কাজ পোস্ট করুন’ বাটনে ক্লিক করে ফরমে উল্লেখিত সকল ফিল্ড পূরণ করে কাজের বিবরণ লিখে (সর্বনিন্ম ৩০০ অক্ষর) কাজের স্যাম্পল ফাইল এ্যাটাচ করে সাবমিট বাটনে ক্লিক করে এ্যাপ্রুভের জন্য অপেক্ষা করুন।

ApnarKaj.com সাইটে আপনি সর্বনিন্ম ২০০/- টাকার কাজ দিতে পারবেন।

বায়ার যখন কোন কাজের জন্য ফ্রিল্যান্সারকে হায়ার করতে যাবে তখন বায়ারের ড্যাশবোর্ড এর ‘হায়ার করুন’ বাটনে ক্লিক করে বিডের তালিকা থেকে কাজের শিরোনাম ও পছন্দের ফ্রিল্যান্সারের নাম দেখে রিচার্জ বাটনে ক্লিক করে বিকাশে অগ্রীম পেমেন্টের মাধ্যমে ফ্রিল্যান্সার হায়ার করুন।

বায়ারের ড্যাশবোর্ড এর ‘হায়ার করুন’ অপশন থেকে কাজের শিরোনাম ও পছন্দের ফ্রিল্যান্সারের নাম দেখে ‘রিচার্জ করুন’ বাটনে ক্লিক করে বিকাশে টাকা দেওয়ার সকল ইনফরমেশন দিয়ে সাবমিট করলেই ফ্রিল্যান্সারের নিকট টাকা পৌঁছে যাবে এবং ঐ ফ্রিল্যান্সার হায়ার হয়ে যাবে।

বর্তমানে শুধুমাত্র বিকাশের মাধ্যমে টাকা পরিশোধ করতে পারবেন। পরবর্তীতে অন্য কোন মাধ্যম চালু হলে ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে।

হোম পেজ থেকে ‘সকল ফ্রিল্যান্সার’ বাটনে ক্লিক করুন এবং পছন্দমত ফ্রিল্যান্সার খুঁজে ইনভাইট করার জন্য ‘ইনভাইটেশন পাঠান’ বাটনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

আপনার পছন্দমত ফ্রিল্যান্সার খুঁজে হায়ার করতে আপনি ইনভাইট অপশনটি ব্যবহার করতে পারবেন।

শুধুমাত্র ওয়েবসাইটের মেসেজ অপশনের মাধ্যমে আপনার পোস্টে বিডকৃত ফ্রিল্যান্সারের সাথে যোগাযোগ করতে পারবেন।

ড্যাশবোর্ড এর ‘হায়ার করা হয়েছে এবং চলতি কাজ’ অপশনের ফাইল অপশনের মাধ্যমে ফ্রিল্যান্সার আপনার কাজটি ডেলিভারী দিবে। তবে, ফাইলের সাইজ যদি ১০ (দশ) মেগাবাইটের বড় হয় তাহলে আপনাকে নিচের দেওয়া লিংকে গিয়ে একাউন্ট করে সর্বোচ্চ ১০০ জিবি পর্যন্ত আপলোড করতে পারবেন। এবং পরবর্তীতে আপলোডেড লিংকটি থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

যদি ফ্রিল্যান্সারের কাজে কোন ত্রুটি/সমস্যা/আপত্তি থাকে তাহলে আপনি কাজ বুঝে নেয়ার ৩ দিনের মধ্যে কাজের রিপোর্ট করতে পারবেন (সর্বোচ্চ ১ বার) । ফ্রিল্যান্সার পুনরায় আপনার কাজটির সমস্যার সমাধান করে ডেলিভারী দিবে।

ফিডব্যাক (রেটিং) হচ্ছে ফ্রিল্যান্সারের সুনাম। ফ্রিল্যান্সারের কাজের অভিজ্ঞতা, দক্ষতা, সময়মত কাজ পেয়েছেন কিনা ইত্যাদির উপর ভিত্তি করে বায়ার ফ্রিল্যান্সারকে ফিডব্যাক (রেটিং) দিবে।

ApnarKaj.com কর্তৃপক্ষ বায়ারের কাছ থেকে কোন প্রকার কমিশন রাখবে না। শুধুমাত্র বিকাশের ক্যাশ আউট চার্জটি বায়ারকে মূল টাকার সাথে প্রদান করতে হবে।

আপনার পোস্টকৃত কাজ ApnarKaj.com সাইটে ১০দিন পর্যন্ত প্রদর্শিত হবে। ১০দিন পর কাজটি অটোমেটিকভাবে ডিলিট হয়ে যাবে। প্রয়োজনে বায়ার পুনরায় কাজটি পোস্ট করতে পারবে।

হ্যাঁ। আমাদের রিফান্ড পলিসি আছে। তবে রিফান্ড দেওয়ার পূর্বে কোম্পানী আপনার কাছ থেকে ৫% কমিশন কেটে রাখবে।