কিভাবে কাজ করবেন


ফ্রিল্যান্সার


কিভাবে একাউন্ট করবেন?
ওয়েবসাইটের উপরে ডান পাশের মেনু বারে ‘রেজিস্ট্রেশন’ এ ক্লিক করার পর ‘ফ্রিল্যান্সার রেজিস্ট্রেশন’ বাটনে ক্লিক করলে একটি ফর্ম আসবে সেখানে আপনার নাম, ইমেইল এড্রেস, মোবাইল নম্বর, পাসওয়ার্ড, কনফার্ম পাসওয়ার্ড লিখে রেজিস্টার বাটনে ক্লিক করলেই ‘আপনারকাজ.কম’ এ একাউন্ট তৈরি হয়ে যাবে। আপনার দেয়া ইমেইল এড্রেসে এ্যকটিভেশন মেইল যাবে। মেইলটি খোলার পর একাউন্ট ভেরিফাই লিংক এ ক্লিক করে আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে। ইমেইল ভেরিফাই না করলে ঐ একাউন্ট দিয়ে কোন কাজ করতে পারবেন না।

কিভাবে বিড করবেন এবং কভার লেটার লিখবেন?
‘সব কাজ দেখুন’আপনার স্কিল অনুযায়ী পছন্দমত ‘কাজের বিস্তারিত’ দেখে ‘বিড করুন’ বাটনে ক্লিক করে (বাজেট ও কভার লেটার লিখে) বিড বাটনে ক্লিক করুন। বায়ারের কাজের বিবরণ ভালভাবে পড়ে বুঝে সেই উপযোগী আপনার কাজের দক্ষতা, অভিজ্ঞতা, বিগত দিনের কাজের নমুনা ইত্যাদি ব্যবহারে করে কভার লেটার লিখুন। এখানে উল্লেখ্য যে, কোন অবস্থায় ফ্রিল্যান্সার মোবাইল নং, ই-মেইল এ্যাড্রেস, ফেসবুক লিংক, ম্যাসেঞ্জার লিংক ইত্যাদি ব্যবহার করার সাথে সাথেই আপনার একাউন্ট ব্যান করে দেওয়া হবে।

কিভাবে পেমেন্ট পাবেন?
বর্তমানে ‘আপনারকাজ.কম’ সাইটে শুধুমাত্র বিকাশ এর মাধ্যমে আপনার অর্জিত সর্বনিন্ম ১৫০ টাকা একাউন্টে থাকলেই তুলতে পারবেন। তবে আপনি উথড্রো দেওয়ার ৭ (সাত) কর্মদিবসের মধ্যে আপনারকাজ.কম আপনার পেমেন্ট দিতে বাধ্য।



বায়ার/এমপ্লয়ার


কিভাবে একাউন্ট করবেন?
ওয়েবসাইটের উপরে ডান পাশের মেনু বারে ‘রেজিস্ট্রেশন’ এ ক্লিক করার পর ‘বায়ার রেজিস্ট্রেশন’ বাটনে ক্লিক করলে একটি ফর্ম আসবে সেখানে আপনার নাম, ইমেইল এড্রেস, মোবাইল নম্বর, পাসওয়ার্ড, কনফার্ম পাসওয়ার্ড লিখে রেজিস্টার বাটনে ক্লিক করলেই ‘আপনারকাজ.কম’ এ একাউন্ট তৈরি হয়ে যাবে। আপনার দেয়া ইমেইল এড্রেসে এ্যকটিভেশন মেইল যাবে। মেইলটি খোলার পর একাউন্ট ভেরিফাই লিংক এ ক্লিক করে আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে। ইমেইল ভেরিফাই না করলে ঐ একাউন্ট দিয়ে কোন কাজ করতে পারবেন না।

কিভাবে ফ্রিল্যান্সার হায়ার করবেন?
বায়ার যখন কোন কাজের জন্য ফ্রিল্যান্সারকে হায়ার করতে যাবে তখন বায়ারের ড্যাশবোর্ড এর ‘হায়ার করুন’ বাটনে ক্লিক করে বিডের তালিকা থেকে কাজের শিরোনাম ও পছন্দের ফ্রিল্যান্সারের নাম দেখে রিচার্জ বাটনে ক্লিক করে বিকাশে অগ্রীম পেমেন্টের মাধ্যমে ফ্রিল্যান্সার হায়ার করুন।

কিভাবে ফ্রিল্যান্সারকে পেমেন্ট করবেন?
বায়ারের ড্যাশবোর্ড এর ‘হায়ার করুন’ অপশন থেকে কাজের শিরোনাম ও পছন্দের ফ্রিল্যান্সারের নাম দেখে ‘রিচার্জ করুন’ বাটনে ক্লিক করে বিকাশে টাকা দেওয়ার সকল ইনফরমেশন দিয়ে সাবমিট করলেই ফ্রিল্যান্সারের নিকট টাকা পৌঁছে যাবে এবং ঐ ফ্রিল্যান্সার হায়ার হয়ে যাবে।